নন ফিকশন বই Pdf download [All]

নন ফিকশন বই Pdf download বই দ্য নোটবুক ডাউনলোড করুন:-

Download


আরও দেখুন:

কালো বরফ
মাহমুদুল হক

আব্দুল খালেক পেশায় কলেজ শিক্ষক। ঠিকমতো বেতন পায় না সে, এমনকি তার কলেজটা উঠে যাওয়ার উপক্রম। কিন্তু এসব নিয়ে কেমন করে যেন মাথাব্যথা নেই তার। কাজে কোনো উদ্যম নেই, জীবনে কোনো লক্ষ্য নেই তার। তাইতো একটিমাত্র ছেলে টুকু আর স্ত্রী রেখাকে নিয়ে গড়ে ওঠা সংসারও ঠিকমতো চলতে চায় না। ফলে যথারীতি রেখার সাথে খিটিমিটি লেগেই থাকে তার।

স্ত্রীর সাথে ঝগড়াও তাকে উদ্যমী করতে পারে না। রেখার সাথে মুখোমুখি হওয়ার সময়টুকু বাদে বাকি সময়টাতে সে ডুব মেরে থাকে তার শৈশবে। বারবার তার মনে পড়ে কলকাতাকে। পাঁচু, পুটি, টিপু ভাইজান, মনি ভাইজান, করুনা দিদিমনি, ছবিদি, মাধুর কথা মনে পড়ে বারবার। সে যেন বর্তমানে না, বাস করে সুদূর অতীতে। ভবিষ্যৎ তার কাছে যেন অলীক, বর্তমানকে যেন সে সহ্য করতে পারে না।

মায়া জড়ানো একটা বই। বিহ্বল করা, হতবাক করা, অক্টোপাসের মতো পেঁচিয়ে ধরা একটা বই। দিনশেষে মানুষ যে কতটা একা, নিঃসঙ্গ আর পলায়নপর তারই আখ্যান যেন বইটা। পলায়নপর মানুষের অতীতকে আঁকড়ে ধরে জীবন কাটিয়ে দেওয়ার যে আপ্রাণ চেষ্টা তারই ইতিবৃত্ত এই বইটা।

বইটা আমার কাছে ভালো লাগার সবচেয়ে বড় কারণ সম্ভবত আমি অনেক বেশি নিজেকে দেখতে পেয়েছি পোকা বা আব্দুল খালেকের মাঝে। পোকার মতো একসময় আমিও ছোটখাটো জিনিসে মুগ্ধ হয়ে যেতাম। আর এখন পর্যন্ত পুরোপুরি আব্দুল খালেক না হয়ে উঠতে পারলেও আমিও যে সেই পথেরই যাত্রী হতে চলেছি তার লক্ষণ ইতোমধ্যে সুস্পষ্ট হয়ে উঠেছে! আব্দুল খালেকের মাঝে যেন আমি ভবিষ্যতের আমাকে দেখতে পাচ্ছি!

লেখকের বর্ণনাভঙ্গি দারুণ। দুইটা আলাদা টাইমলাইনকে সমান্তরালে বর্ণনা করে শেষদিকে গিয়ে যেভাবে লেখক একবিন্দুতে মিলিয়েছেন তা অনবদ্য। জীবন বোধহয় এমনি, এখানে অতীত-বর্তমান-ভবিষ্যৎ বলতে কিছু নেই, সব যেন একই বিন্দু। জীবন এভাবেই তার খেলা দেখায় আর জীবনের শিল্পী মাহমুদুল হকরা বর্ণনা করেন সেই খেলার ধারাভাষ্য !

Leave a Reply

Your email address will not be published.