স্লামডগ মিলিয়নিয়ার বই Pdf Download – Slumdog Millionaire Bangla pdf

Slumdog Millionaire Bangla pdf

স্লামডগ মিলিয়নিয়ার

  • Book – Slumdog Millionaire ( স্লামডগ মিলিয়নিয়ার )
  • Book Type –  Bangla Anubad Pdf
  • Author – Vikas Swarup ( মোহাম্মাদ নাজিম উদ্দিন )
  • Category –   বাংলা অনুবাদ ই বুক
  • File format- PDF
  • Book Size – 7.28 MB
  • Book Page – 254
স্লামডগ মিলিয়নিয়ার বই বই রিভিউ :
আঠারো বছরের বস্তির এক ছেলে ইতিহাসের সবচাইতে বড় কুইজ শো’তে অংশ নেয়। তার নাম রাম মোহাম্মদ টমাস। তার এই অদ্ভুত নামের কারণ হচ্ছে, সে জানতো না তার বাবা মায়ের ধর্ম কী ছিল। আর সে বেড়ে উঠেছে এক খ্রিষ্টান এতিমখানায়। রাম মুম্বাইয়ের ধারাবি বস্তিতে থাকে। হোটেলে ওয়েটারের কাজ

করে। ঘটনাচক্রে পৌঁছে যায় সেই কুইজ শো’তে এবং বারোটি প্রশ্নের সঠিক জবাব দিয়ে একশো কোটি রুপি জিতে যায়। কিন্তু তাকে তার প্রাপ্য পুরস্কার থেকে বঞ্চিত করে অনুষ্ঠান কর্তৃপক্ষ তাকে পুলিশে ধরিয়ে দেয় জালিয়াতির অভিযোগে। সেখানে তার সাথে দেখা করতে আসে উকিল স্মিতা সাহা, যে ছিল রামের শৈশবের বন্ধু। সে শুনতে চায় রামের গল্প। সেই গল্পের সঙ্গে আমরাও ভ্রমণ করি রামের সমগ্র জীবন!

রামের কাছে একটি কয়েন থাকে, যখন সে কোন ব্যাপারে সিদ্ধান্ত নিতে দ্বিধাবোধ করে তখন সে টস করে। তবে মজার ব্যাপার হচ্ছে কয়েনটির দুপাশেই “হেড”! রাম ভালবাসে নিতা নামের এক দেহজীবীকে- যাকে তার পরিবার ঐতিয্যানুযায়ী দেহ ব্যবসায় নিয়োগ করে! স্লামডগ মিলিয়নিয়ার উপন্যাসটি একটি বাস্তবধর্মী উপন্যাস। প্রেম, সাসপেন্স, এ্যাডভেঞ্চার, রোমান্স আর নাটকিয়তায় ভরপুর এক অসাধারণ থ্রিলার।
আপনারা অনেকেই হয়তো ইতোমধ্যে এর চলচ্চিত্রটি দেখে ফেলেছেন। কিন্তু তাই বলে ভাববেন না যে এর সবটুকুই আপনারা দেখে ফেলেছেন। মূলত সিনেমাটিতে বইয়ের অনেক কিছুই আসেনি। মূল বইয়ের সাথে অনেক পার্থক্য রয়েছে। বই আর সিনেমার কাহিনী সম্পুর্ণ আলাদা। থিমটা একই, তবে চরিত্র, নাম, ঘটনা সম্পূর্ণ ভিন্ন! সিনেমা থেকে বইটিতে আরো বেশি বিস্তৃত কাহিনি আছে। বস্তি জীবনের এমন কোন ঘটনা নেই যা বইটিতে নেই।
এবার আসি লেখকের কথায়। আপনি যদি লেখকের নামটা না পড়ে বইটি শেষ করেন, অতঃপর জানতে পারবেন যে, বইটির লেখক একজন ভারতিয়- আপনি অবাক বনে যাবেন! কারণ অধিকাংশ ভারতিয় লেখকদের লেখার ধরণ প্রায় আমাদের বাংলাদেশের লেখকদের মতো- জোছনা, বৃষ্টি, আলুভাজি, পটল, মধ্যবিত্ত, পরকীয়া ইত্যাদির প্যাঁচাল! বিকাশ স্বরূপ একজন কুটনীতিবিদ হলেও হঠাৎ একদিন লেখালেখির ঝোঁক চাপে। লিখতেও শুরু করে দিলেন একদিন। প্রায় ৪ বছর লেখার পর শেষ করলেন এটি। যার নাম দিয়েছিলেন Q and A. আর এটিকেই স্লামডগ মিলিয়নেয়ার নামে সিনেমা করা হয়। বইটি প্রকাশের সাথে সাথে রাতারাতি তিনি বিখ্যাত হয়ে যান! পৃথিবীর ৪৩ ভাষায় এটি অনুবাদ করা হয়েছে। আর কতো যে পুরস্কার পেয়েছেন তা আর নাইবা লিখলাম ।
সবশেষে একটি কথা’ই বলা যায় যে, বইটি জীবনের মতোই জীবন্ত, ফ্যান্টাসির মতোই রোমাঞ্চকর। নাজিম ভাইয়ের সেরা অনুবাদ মনে হয়েছে এটিকে । ঝরঝরে আর প্রাণবন্ত অনুবাদ হয়েছে। উপন্যাসটি যখন পড়া শেষ করবেন তখন এর চরিত্রগুলো যেমন সেলিম, নিতা, বোবা শংকরদের কথা মনে করে এক অদ্ভুত ভাল লাগার অনুভূতিতে আচ্ছন্ন হয়ে থাকবেন। প্রমিস।

Leave a Reply

Your email address will not be published.