দ্বীনের পথে ফিরে আসার গল্প পর্ব ০৩ : “আপনারা জানেন আমি মারা গিয়েছি”

পথে ফিরে আসার গল্প পর্ব ০৩ আপনারা জানেন আমি মারা গিয়েছি

“আপনারা জানেন আমি মারা গিয়েছি”
নিজের ক্যান্সারের খবর কি কারো কাছে উপহার হতে পারে? বিলাসি জীবন যাপন করতে থাকা অস্ট্রেলিয়ান তরুণ আলী বানাতের কাছে নিজের ক্যান্সারের খবর ছিলো একটা নিয়ামত। তার নিজের ভাষায় যদি বলি-

“আলহামদুলিল্লাহ, ক্যান্সারের মাধ্যমে আমি নিয়ামতপ্রাপ্ত হয়েছি। কারণ এই ক্যান্সার আমাকে পরিবর্তনের একটা সুযোগ দিয়েছে।…এটা এমন একটা উপহার যেটা আমি কখনোই ফেরত দিতে চাইবো না। এটা আমাকে আল্লাহর অনেক নিকটবর্তী করেছে”।

ক্যান্সারের মতো মরণব্যাধি আমাদের হয়তো মৃত্যুর আগে প্রস্তুতির কিছু সময় দেয়। কিন্তু যারা হুট করে মারা যায় তাদের হয়তো সে সময়টুকুও থাকে না। মৃত্যু কি শুধুই কোনো দুঃস্বপ্ন যেটা আমরা ভুলে থাকতে চাই?
আলী বানাতের লাইফস্টাইলের একটু নমুনা দেই। তার নিজের সংগ্রহে্র শুধু একটা ব্রেসলেটের দামই ছিলো ৬০ হাজার ডলার। তার গাড়ির দাম ছিলো বাংলাদেশি টাকায় ৪ কোটি। কিন্তু ক্যান্সারের সংবাদ তার জীবনের মোড় ঘুরিয়ে দেয়। তিনি তার গুছানো জীবন ত্যাগ করে আখিরাত গোছানোর কাজে লাগেন। সারাবিশ্বের দুস্থ মুসলিমদের সাহায্য করার জন্য তিনি গঠন করে ‘MATW’ (Muslims Around The World) প্রজেক্ট। আল্লাহ তাঁর সদকায়ে জারিয়া কবুল করুন।
আলী বানাত তার মৃত্যুর আগে একটা ভিডিও রেকর্ড করেন, যেটা তার মৃত্যুর পর প্রচারিত হয়। সেখানে তিনি বলেন,

“আলহামদুলিল্লাহ, আপনারা জানেন, আমি মারা গিয়েছি।…অনেকেই আমাকে ম্যাসেজ করেছে, ‘ভাই আপনি তো নিশ্চিত জান্নাতি। আপনি মুসলিম উম্মাহর জন্য অনেক কিছু করেছন’।

কিন্তু আল্লাহর কসম, আমার কাজের মূল্য আল্লাহর দেয়া ছোট থেকে ছোট নিয়ামতের সমানও না। এমনকি, সকাল বেলা ঘুম থেকে উঠে নিজ পায়ে বাথরুম পর্যন্ত হাটতে পারার সক্ষমতার তুলনায়ও কিছু না”।
আলী বানাতের মৃত্যু হয়েছিলো রমজানে, যে মাস সবচেয়ে সম্মানিত। আল্লাহর সাথে সাক্ষাতের ব্যাপারে তাকে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন,

“একটা কড়া ওষুধ একটু বেশি খেয়ে ফেলার কারণে আমি একবার চেতনা হারিয়ে ফেলি। আমার মনে আছে, আমি অবচেতনভাবে দেখছিলাম, আমার পরিবার আমার পাশে ছিলো। আমি বলছিলাম, ‘হে আল্লাহ! আমাকে নিয়ে যাও’। পরদিন সকালে যখন আমি উঠি, আমার মনটা খারাপ হয়ে যায়। কারণ আল্লাহ আমাকে নিয়ে যান নি”।

“যে আল্লাহর সাথে সাক্ষাতকে ভালোবাসে, আল্লাহ তার সাথে সাক্ষাতকে ভালোবাসেন”। [সুনানে ইবনে মাজাহ, ৪২৬৪]

দ্বীনের পথে ফিরে আসার গল্প পর্ব ০৩ : “আপনারা জানেন আমি মারা গিয়েছি”
কৃতজ্ঞতা: © Tahmid Islam
ক্রেডিট: মিম্বার(Mimbar) group – Bangla islamic golpo facebook links

Leave a Reply

Your email address will not be published.