ইরশাদুস সীগাহ Pdf Download

ersadus sigah sharhe ilmus sigah Pdf Download

বইয়ের নামইরশাদুস সীগাহ শরহে ইলমুস সীগাহ
লেখক এর নাম
প্রকাশনী
Number of Pages368
ফাইল ফরমেটপিডিএফ ডাউনলোড
LanguageBangla & Arabic

মুক্তি ঃ  আন্দামানে থাকাকালীন ইংরেজ গর্ভনরের প্রতিনিধির নির্দেশে তিনি “তাকবীমূল রুলদান’ শীর্ষক কিতাব আরবী থেকে উদ্দুতে অনুবাদ করেন। যা দু’বছরে শেষ হয়। এই অনুবাদই তাঁর কারামুক্তির উপলক্ষ্য হয়। মুক্তি পেয়ে তিনি কানপুরে অবস্থান করেন। ওখানে ফয়েজে আম নামে একটি মাদরাসা কায়েম করেন। যা কানপুরের বিখ্যাত শিক্ষা নিকেতন।

মৃত্যুঃ  যুক্তির দু’বছর পরে ১২৭৯ হিজরীতে নৌজ্ঞাহাজে হজ্জ ব্রত উদযাপনে রওয়ানা হন। মুফতী সাহেবকে সংগত কারণে সফরের আমীর করা হয়। কিন্ত দুর্ভাগ্যের বিষয় জিদ্দার কাছে একটি ডুবো পাহাড়ে টক্কর খেয়ে তাঁর জাহাজ দুর্ঘটনায় পতিত হয়। ইলমের এই সাগর ইহরাম বাঁধা অবস্থায় সঙ্গী-সাথীসহ শাহাদাত বরণ করেন। ১২৫৯ সালে তাঁর সলীল সমাধী ঘটে।

জ্ঞানগত মর্যাদাঃ  শরয়ী জ্ঞানের দুটি ধারায় (আকলী ও নকলী) তিনি-অসাধারণ মেধা ও প্রজ্ঞার অধিকারী ছিলেন। পঠন-পাঠনে তিনি অনন্য পদ্ধতি অবলম্বন করতেন। মেহনত করে/পড়াতেন। গণিত শাস্তরে তাঁর অসামান্য যোগ্যতা ছিল। উর্দু ভাষার বহু কবিতা তাঁর মুখহ্‌ ছিল। বিরল প্রকৃতির কিছু পুন্তক তাঁর অগাধ বিদ্যা ও অসাধারণ সৃতি শক্তির সাক্ষ্য বহন করে চলেছে আজো।  পুস্তক:  তিনি অসংখ্য পুস্তক প্রনয়ণ করেন। তন্মধ্যে  ১। ইলমুল ফরায়েজ। ২। মুলাখখাছাতুল হেসাব। ৩। আলকালামুল মুবীন ফি আয়াতি রাহমাতাল লিল আলামীন (মুজেঘার বই)। ৪। নকশায়ে মাওয়াকেয়ে নুজুম। ৫। ইলমুস সীগাহ। ৬। তাকবীমূল বুলদান (অনুবাদ)। ৭। তাসদীকুল মাসীহ। ৮। তাওয়ারীখে হাবীবে ইলাহ (সীরাত) ।

নাহবেমীর ডাউনলোড

ইরশাদুস সীগাহ Pdf Download – Bangla Pdf Book link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *