কিংকর্তব্যবিমূঢ় শরীফুল হাসান বই রিভিউ

pdf কিংকর্তব্যবিমূঢ় শরীফুল হাসান বই রিভিউ
বই: কিংকর্তব্যবিমূঢ়
লেখক: শরীফুল হাসান
প্রকাশক: অবসর
মুদ্রিত মূল্য: ৩৫০ টাকা
পৃষ্ঠা সংখ্যা: ১৭৬
প্রচ্ছদ: সজল চৌধুরী kingkrotobobimurh pdf – credit: শরিফুল হাসান
হেলুসিনেশন কমবেশি সবারই হতে পারে। কিন্তু ক্রমাগত অস্বাভাবিক কিছু দেখে যাওয়াটা কি শুধু এই হেলুসিনেশনেই সীমাবদ্ধ না এর ভেতরে রয়েছে নিগূঢ় কোন রহস্য!
নিঃসন্তান সায়েম-তানিয়া দম্পতিকে আপাতদৃষ্টিতে সুখী বলা যায়। তবে সায়েমের কিছু সমস্যা নিয়ে তানিয়া কিছুটা চিন্তিত এবং বিপর্যস্ত। তাই সে শরণাপন্ন হয় আহমেদ করিমের। লোকটা দেখতে যতটা এলেবেলেই হোক, করিৎকর্মা বেশ। তাই খুব একটা নামডাক না থাকলেও প্রয়োজনে লোকজন তাকে ঠিকই খুঁজে বের করে।
সায়েম পৈত্রিকসূত্রে বিশাল সম্পত্তির মালিক। ময়মনসিংহের এই বিষয়াদির দেখাশোনা করেন হামজা মিয়া। তবে লোকটাকে কেন যেন ঠিক পছন্দ করতে পারেন না তানিয়া। কেমন যেন একটা

অস্বস্তি হয়।

সায়েম কিছু অদ্ভুত সমস্যায় ভোগে। এসব বিষয়ের আদৌ কোনো অস্তিত্ব আছে নাকি শুধুই বিভ্রম? কাজের মেয়ে তহুরাকে নিয়েও মনের ভেতর একটা খচখচানি কাজ করে। সব মিলিয়ে সে নিজেও যেন গোলকধাঁধায় পড়ে যায়।
আহমেদ করিম তার সহকারী সোহেলকে নিয়েই যে কোনো কাজে হাত দেন। যদিও সোহেলকে বেশিরভাগ সময় নীরব দর্শকের ভূমিকা পালন করতে হয়। তবুও তার স্মৃতিশক্তির উপর ভরসা করে তাকে সাথে রাখেন তিনি। এবারে নতুন উদয় হয়েছে রকেট নামের অদ্ভুত এক চরিত্রের। যে কিনা দাবি করে সে অতিপ্রাকৃতের অস্তিত্ব টের পায়।
সবমিলিয়ে এক অদ্ভুত পরিবেশে শুরু হয় এক ব্যাখ্যাতীত পরিস্থিতির। যার ঘটনাস্থল ময়মনসিংহের সেই পৈত্রিক বাড়ি। আহমেদ করিমের যুক্তিবাদী মন কি পারবে এর রহস্য বের করতে?
আহমেদ করিম সিরিজের প্রথম বই ‘রূপকুমারী ও স্বপ্নকুহক’ নিয়ে বেশ একটা শোরগোল পড়ে গিয়েছিল। অনেক পাঠকের মতে এই চরিত্রটিতে মিসির আলীর ছায়া আছে। তবে এই বইটা পড়ে এই অভিযোগ কেউ করতে পারবে না।
পুরো গল্পের শুরু থেকে শেষ পর্যন্ত এমনভাবে কাহিনী মোড় নিয়েছে যে সমাপ্তিটা কোনোভাবেই আগে থেকে অনুমান করা যায় না। সেই সাথে গল্পের বিস্তারের পরিচ্ছন্নতা পড়ার আগ্রহকে আরও বাড়িয়ে দেয়।
আহমেদ করিম বরাবরের মতই নিজ জায়গায় স্বতন্ত্র। সোহেল তার গতানুগতিক স্বভাব ধরে রেখেছে। তবে রকেটের চরিত্রটি বেশ আগ্রহের সৃষ্টি করেছে।
পুরোনো বাড়ির ইতিহাস, হেলুসিনেশন, অপরাধবোধ, প্রতিশোধ আর মানব মনের নানা অলিগলি নিয়ে রচিত এই কাহিনী আক্ষরিক অর্থেই কিংকর্তব্যবিমূঢ় করে দেয়।
অবসর প্রকাশের পরিবেশনা চমৎকার। প্রচ্ছদ আকর্ষণীয়। পড়া না হয়ে থাকলে বইটি অনায়াসেই আপনার পড়ার তালিকায় যোগ করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published.