কিশোর উপন্যাস সমগ্র Pdf Download (All)

book কিশোর উপন্যাস সমগ্র Pdf Download All

ছোট্ট বন্ধুরা তোমরা অনেক বই পড়ো এটা আমি তোমাদের অবস্থা দেখে বুঝে ফেলেছি. কিশোর উপন্যাস সমগ্র pdf download

Book Nameকিশোর উপন্যাস সমগ্র
Writter Nameবিভিন্ন লেখকের একসাথে
Publisherনামকরা প্রকাশন
book Typeউপন্যাস গল্প
File FormatPdf download
Total Pages765 পৃষ্ঠা
File size23  MB

তুমি তো নাস্তিকের জাত মারতে পারো না। আমার ধর্মের শ্রেষ্ঠতা এইখানে। সব দেবতার চেয়ে তুমি আমার কাছে প্রত্যক্ষ সত্য একথা.ভুলিয়ে দেবার জন্যে একটি দেবতাও নেই আমার সামনে।”  বিভা চুপ করে বসে রইল। খানিক বাদে অভীক বলে উঠল, “তোমার ভগবান কি আমার বাবারই মতো। আমাকে ত্যাজ্যপুত্র করেছেন?”  “আঃ কি বকছ!”  অভীক জানে বিয়ে না করবার শক্ত কারণটা কোনখানে।

কথাটা বিভাকে দিয়ে বলিয়ে নিতে সয়, বিভা চুপ করে থাকে।  জীবনের আরম্ভ থেকেই বিভা তার বাবারই মেয়ে সম্পূর্ণরূপে। এত ভালবাসা, এত ভক্তি সে আর কোনো মানুষকে দিতে পারে নি। তার বাপ সতীশও এই মেয়েটির উপরে তার অজস্র স্নেহ ঢেলে দিয়েছেন। তাই নিয়ে ওর মার মনে একটু ঈর্ষা ছিল। বিভা হাস পুষেছিল, তিনি কেবল খিটখিট করে বলেছিলেন, “ওগুলো বড্ড বেশি ক্যাক্‌ ক্যাক্‌ করে।” বিভা আসমানি রঙের শাড়ি জ্যাকেট করিয়েছিল, মা বলেছিলেন, “এ কাপড় বিভার রঙে একটুও মানায়.না।” বিভা তার মামাতো বোনকে খুব ভালবাসত। তার বিয়েতে যেতে গইলেই বসলেন, “সেখানে ম্যালেরিয়া”  মায়ের কাছে থেকে পদে পদে বাধা প্রেয়ে !পেয়ে বাপের উপরে বিভার নির্ভর আরো গভীর এবং মজ্জাগত হয়ে গিয়েছিল।

মার মতা হয় প্রথমেই তারগঁছ ওিপের চোরা অনেকদিন পর্্,হিল বিভায় জীবনের একমাত্র ব্রত। এই স্নেহশীল বাপের সমস্ত ইচ্ছাকে সে নিজের ইচ্ছা করে নিয়েছে। সতীশ তীর বিষয়সম্পত্তি দিয়ে গেছেন মেয়েকে। কিন্ত ট্রাস্টির হাতে। নিয়মিত মাসোহারা বরাদ্দ ছিল। মোট টাকাটা ছিল উপযুক্ত পাত্রের উদ্দেশে বিভার বিবাহের অপেক্ষায়। বাপের আাদর্শে এই উপযুক্ত পাত্র কে তা বিভা জানত। অন্তত অনুপযুক্ত যে কে তাতে কোনো সন্দেহ ছিল না। একদিন অভীক এ কথা তুলেছিল, বলেছিল, “যাঁকে তুমি কষ্ট দিতে চাও না, তিনি তো নেই, আর কষ্ট যাকে নিষ্ঠুরভাবে বাজে, সেই লোকটাই আছে বেঁচে।

হাওয়ায় তুমি ছুরি মারতে ব্যথা পাও, আর দরদ নেই এই রক্ত-মাংসের বুকের “পরে।” শুনে বিভা কাদতে কাদতে চলে গেল। অভীক বুঝেছিল, ভগবানকে নিয়ে তর্ক চলতে পারে, কিন্তু বাবাকে নিয়ে নয়।     বেলা প্রায় দশটা। বিভার ভাইঝি, সুস্মি এসে বললে,__ “পিসিমা, বেলা হয়েছে।” বিভা তার হাতে চাবির গোছা ফেলে দিয়ে বললে, “তুই ভীঁড়ার বের করে দে। আমি এখুনি যাচ্ছি।”  বেকারদের কাজের বাধা সীমা না থাকাতেই কাজ বেড়ে যায়। বিভার সংসারও সেইরকম। সংসারের দায়িত্ব আত্মীয়পক্ষে হালকা ছিল বলেই অনাত্বীয়পক্ষে হয়েছে বহুবিস্তৃত।

kishore upanyas samagra pdf download

মুহম্মদ জাফর ইকবালের কিশোর উপন্যাস সমগ্র PDF Download | Kishor uponnash somogro By jafor Iqbal PDF download

শীর্ষেন্দু মুখোপাধ্যায় কিশোর উপন্যাস সমগ্র –  Pdf Download links:

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *