(Pdf) কষ্টিপাথর – ডা. শামসুল আরেফীন Pdf download

রিভিউ কষ্টিপাথর ডা. শামসুল আরেফীন Pdf download:

click here

চে গুয়েভারা-কে যারা বেশি ভালোবাসে তারা চে’র টুপি পরে জানান দেয়,মেসি-রোনালদোর ফ্যানরা জার্সি পরে আবেগ-ভালোবাসা প্রকাশ করে,নায়কদের ভক্তরা চুলের কাট থেকে জুতো পর্যন্ত নকল করে।শুধু আমরা অধম “আশেক” নবীর প্রেম কলবের অতলতলে লুকিয়ে বেড়াই,যেন নবীকে ভালোবাসা গুনাহ্।নবীর পোশাকটা,টুপিটা কিভাবে ছাড়া যায়, নবীর দাঁড়ির স্টাইলটা কিভাবে বাইপাস করে নতুন স্টাইল নেয়া যায়, সেই ফতোয়া খুঁজে ফিরি।

[তবে কি চে’র টুপি পরা ছেলেটার মনে চে’র জন্য যে ভালোবাসা, যে টান;নবীজী আমার কাছে অন্তত ওটুকু ভালোবাসার দাবিও রাখেন না?

হুবুহু প্রিয় নেতার মতো পোশাক পরেন যে রাজনীতিবিদ তাঁর মনে যতটুকু জায়গা নিয়ে প্রিয় নেতার আদর্শ,আমার মনে নবীজীর আদর্শটার কি অতটুকু জায়গাও পাওনা নয়?

অভিনেতার চুলের ছাঁট,রোনালদো-মেসির জার্সি পরে যে ক্রেজি ছেলেটা,আমি কি নবীজীর জন্য অতখানি ক্রেজি নই?

এই লোকগুলোকে তাদের আইডলেরা যতটুকু মুগ্ধ করেছে,আমার নবীর প্রতি কি আমি ততটা মুগ্ধ,ফ্যানিনেটেড নই?]

বলিউডের হিরো জন আব্রাহাম “ফুলহাতার ওপর হাফহাতা” টি-শার্ট পড়লা মুসলমানের বাচ্চা হুমড়ি খেয়ে পড়ে,আ্ দোজাহানের হিরোর সভ্য-মার্জিত-শালীন পোশাকটা কোন ফাঁকফোকর দিয়ে ছাড়া যায়, সেই ফতোয়ার জন্য মুসলিম সন্তান গুগল সার্চ দেয়। আহ্, মোচড় দেয়া ব্যথা।এই খবর মদীনাওয়ালার কাছে পৌঁছলে না জানি তাঁর কেমন লাগে।

পাঞ্জাবি -জুব্বা-টুপি-পাগড়ি,না হোক ফরজ-ওয়াজিব -সুন্নাতে ইবাদত;আমার ভালোবাসা- আবেগ-মুগ্ধতা টান এসবের দাবিটা তাহলে কি?
নাকি ফ্যাশনের টান,স্টাইল-ট্রেন্ড-সমাজ-মাখলুকের ভয় এসবের টানের চোটে কোথায় নবী তার খবরই নেই?

নবীজী যে দীন পালন করেছেন,সাহাবারা যে দীন মেনেছেন ওটাই মধ্যপন্থা। কুরআনে আল্লাহ স্বয়ং তাদেরকে সার্টিফাই করেছেন-‘আল্লাহ তাদের ওপর রাজি,তারাও আল্লাহর ওপর রাজি।এখন আমরা অবশ্য সেই মধ্যমপন্থী দীনকেই চরম ধরে নিয়ে এরও মধ্যবিন্দু খুঁজছি যাকে বলে মডারেশন,তাহলে এখন হল মধ্যপন্থার মধ্যপন্থা,চার ভাগের এক ভাগ।কীভাবে চললে আল্লাহও রাজি,আবার শয়তানও নারাজ না হয়।

সাহাবাদের দীনই আল্লাহর কাছে কবুল।ওনারা সুন্নত পেলেই ঝাঁপিয়ে পড়তেন।আর আমরা সুন্নত ছাড়ার জন্য ফতোয়া খুঁজতে যাই-হুজুর, টুপি না পরলে কি গুনাহ্ হবে।আবার নির্লজ্জের মত নামাজে পড়ি -হিদায়তপ্রাপ্তদের (সাজাবাদের)পথে আমাকে চালান,আল্লাহ্। আমাদের প্র্যাক্টিসিংদের মধ্যেও হিপোক্রেসি কম নেই।মাফ করবেন,আত্মসমালোচনা করলাম একটু।

বইঃ কষ্টিপাথর
লেখকঃ ডা.শামসুল আরেফীন
পৃষ্টাঃ১৭৬

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *