দ্য বডি স্টিফেন কিং Pdf Download & Book Review

বডি স্টিফেন কিং Pdf Download

the body by stephen king pdf – দ্য বডি স্টিফেন কিং Pdf Download Book Review:

বই- দ্য বডি
লেখক- স্টিফেন কিং
অনুবাদ- উছ্বাস তৌফিক
প্রকাশনী- বাতিঘর প্রকাশনী
জীবনের একটা সময়ে এসে আপনি পেছনে ফিরলে কেবলই পদাঙ্ক দেখতে পাবেন। আর তার মাঝেই লুকিয়ে আছে আপনার অতীত।
বইটা মোটেও রহস্যোপন্যাস নয়। এখানে কোনো টুইস্টও নেই।

তবুও বইটা আপনাকে টেনে রাখবে। ভাবতে শেখাবে, আপনাকে টেনে নিয়ে যাবে আপনার ফেলে আসা অতীতে। যেসময়টাকে হয়তো এখন চাইলেই আর ফিরে পাবেন না বা সেটাকে নিয়ে ভাবারও সময় পান না। লেখক ফিরিয়ে নিয়ে গিয়েছেন বারো বছর বয়সে যে বয়স হয়তো শৈশব এবং কৈশোরকালের সন্ধিক্ষণ। একজন মানুষ বেড়ে উঠার যে কিছু সন্ধিক্ষণকে দারুণ নৈপুণ্যের সাথে ফুটিয়ে তোলা মুখের কথা নয়। কিন্তু লেখক সে কাজটাই করেছেন। একজন পাঠক হিসেবে আমিও বারবার ফিরে গিয়েছি সেসময়ে। নিজের কথা ভেবেছি, কেমন ছিলাম সেসময়ে। এই যে স্মৃতির রোমন্থন করেছি বা পূর্ণ সময়টাকে অনুভব করেছি তার পিছনে রয়েছে এই বইটি।

পটভূমি-
গর্ডন লুশ্যান্স, ক্রিস চেম্বারস, ভার্ন টেসিও এবং টেডি ডুঁশ্যা চারজন বারো বছর বয়সি কিশোর যারা আবার ভালো বন্ধুও। লাশ দেখার আশায় তারা একদিন ক্যাসেল রক থেকে রওনা দিলো ব্ল্যাক হারলোর কাছে। পথে যেতে যেতে তারা জীবন সম্পর্কে যে ধারণা পোষণ করে তা পাল্টে ফেলতে বাধ্য হলো। যেন হুট করেই খসে পড়লো সব চাকচিক্য, ভেসে উঠে আসছে কঠিন কিছু বাস্তবতা।
আমার বদঅভ্যেস হলো নতুন বই পেলে পুরাতন বইগুলো শেলফে থেকে যায়, তো এই কয়েকদিন পুরোনো না পড়া গুলো পড়ছিলাম। দ্য বডি কিনেছি সেই সেপ্টেম্বরে দুর্গাপূজার আগে। লকডাউন বইটা নিয়েই শুরু করে দিয়েছিলাম। ভূমিকা পড়ে বইটা সম্পর্কে আইডিয়া হয়েছিলো হালকা, যার কারণে কী ধরনের বই পড়তে যাচ্ছি সে সম্পর্কে আইডিয়া ছিলো। আগেই বলেছি এটাতে টুইস্ট নাই তেমন কোনো। আমি বলবো কিছু বই আয়না হয়ে ফেলে আসা অতীত দেখায় আমাকে এই বইটিও তেমনই এক আয়না। বারবার ক্রিস আর গর্ডনদের গল্পে ডুবতে ডুবতে আমার মনেরও একটা অংশ ভাবতে শুরু করেছিলো আমি কী করতাম বারো বছর বয়সে! তবে গল্পের চার বন্ধুর কিছু অনুভূতির সাথে সে-সময়ের আমির মিল পেয়েছি নিঃসন্দেহে। হয়তো পুরো পৃথিবী জুড়ে মানুষের কিছু অনুভূতি একই থাকে। তারপরে জীবনের গভীর মমত্ববোধের যে ছোঁয়া রয়ে গিয়েছে তার কথাও না বললেই নয়। বারো বছর বয়সীদের এডভেঞ্চার কাহিনি হলেও বইটি ছোটোদের জন্য নয় মোটেও। বড়দের জন্য নিঃসন্দেহে।
আর অনুবাদকেরও ধন্যবাদ প্রাপ্য, কারণ একটা ভাষা থেকে অন্য ভাষায় যেভাবে অনুবাদ করে ছোটো ছোটো অনুভূতিগুলো ফুটিয়ে তুলেছেন তা সত্যি অতুলনীয়। এই কাজটাই খুব পারদর্শীতার সাথে করা অনুবাদে।

Leave a Reply

Your email address will not be published.