বাংলা আধুনিক গানের স্বরলিপি Pdf Download

1 আধুনিক গানের স্বরলিপি বই pdf free download

এখানে পাবেন ভারতীয় দেশাত্মবোধক বাংলা আধুনিক গানের স্বরলিপি Pdf Download – bangla ganer swaralipi book pdf free downloadclick here(drive link)

কোন কিছুর সংকলন বেরনো মানেই মনে করা যে একটা যুগের হিসেব-নিকেশ করা হয়ে গেল, আর এই হিসেব-নিকেশ করতে গেলেই মনে হয় আর সময় নেই; বরং এ কথাটা ভুলে থাকলেই মনটা বোধহয় ব্যস্ত ব্ব্িত হয় না। সত্যি কথা বলতেই এই সংকলন বের করবার সপক্ষে আমার এতটুকুও ইচ্ছে ছিল না। ইতিপূর্বে অনেক প্রকাশকই আমায় অনুরোধ জানিয়েছিলেন, কিন্তু প্রতিবারই সে অনুরোধ আমি এড়িয়ে গেছি । তার পেছনে অবশ্য আমার যুক্তি আছে। প্রথম হল, যে, চলচ্চিত্র, রেডিয়ো, রেকর্ডের মাধ্যমেই গানের প্রচার এবং প্রতিষ্ঠা, সেখানেই তার সাফল্য এবং অস্তিত্ব ।

দেশাত্মবোধক গানের স্বরলিপি pdf

সেই গানের কথাগুলোকে সুর থেকে নিবাঁসিত করে, কোন সংকলনের পাতায় পাতায় টেনে আরাটা অর্থহীন (অবশ্য স্বরলিপি সমেত থাকলে এ যুক্তিটা প্রযোজ্য নয়, কিন্তু প্রত্যেক প্রকাশকই শুধু গানের কথা ছাপতে চেয়েছিলেন) । আর দ্বিতীয় যুক্তি, জীবনেনঅনেক পরীক্ষা দিয়ে আবার আর একটা নতুন পরীক্ষার সামনে দাঁড়াতে ক্রান্ত গনটরায় এতটুকুও ইচ্ছে হয়নি । সে পরীক্ষার হল-_ কত কপি বই বিক্রী হবে তার ওপর আবার আমাকে বিচার করা হবে ।  কিন্তু বন্ধুবর গিরীন্দ্র সিংহ (যাঁকে উল্টোরথের সদা হাস্যময় শ্রীঅরূপ বলে চেনা যায় এক কথায়) কিছুতেই আমার কথা মানতে রাজী নয় । অবশ্য আমার যুক্তি আর তার উক্তি, আমাদের মতই পরস্পরের অখও্ড বন্ধুত্ব যে স্বীকার করবেই, তার কোন মানে নেই । তবে এই সংকলন পরীক্ষায় উত্তীর্ণ হলেও তার মূল্যটা গিরীনদার প্রাপ্য, আর না হলেও গিরীনদার প্রাপ্য ৷  এই প্রসঙ্গে একটি ছেলেকে আমি লক্ষ্য করলাম, যার অধ্যবসায়, গানগুলো খুঁজে বের করার দায়িত্ব, আর নিঃস্বার্থ, অক্লান্ত পরিশ্রম আমাকে বিশেষভাবে মুগ্ধ করেছে, তার নাম হল শ্রীসমরেন্্র ঘোষাল | এ সংকলন সে না থাকলে বেরোতেই না । অনেক গান সে সংগ্রহ করেছে, যেগুলো আমার মনেই ছিল না।  এই সংকলনে অনেক গানের স্থান পাওয়া উচিত ছিল না, কিন্তু সমরেন্দ্ আমার মতামতের প্রাধান্য দেয়নি, আবার অনেকগুলো গান বাদও পড়েছে, যেগুলোর স্থান পাওয়া উচিত ছিল । এ সংকলন সম্পাদনা সেই করেছে, অতএব সে দায়িত্ব তারই ।

বাংলা আধুনিক গানের স্বরলিপি পিডিএফ ডাউনলোড করে কেমন লেগেছে কমেন্টে জানাবেন।

Leave a Reply

Your email address will not be published.