হাঁস মুরগির রোগ ও প্রতিকার Pdf Download : ঔষধের তালিকা ও ব্যবহার

bookishbd হাঁস মুরগির রোগ ও প্রতিকার Pdf Download ঔষধের তালিকা ও ব্যবহার 2

Book: Poultry diseases and remedies bangla pdf : মুরগির বিভিন্ন রোগের লক্ষণ, ঔষধের তালিকা ও ব্যবহার, হাঁস মুরগির রোগ ও প্রতিকার Pdf link জানতে এই পোস্টটি দেখুন।

হাঁস মুরগির রোগ ও প্রতিকার Pdf review

রানীক্ষেত: ইহা মোরগ-মুরগির ভাইরাস জনিত একটি মারাত্মক ছোঁয়াচে রোগ। সকল বয়সের মোরগ-মুরগি এ রোগে আক্রান্ত হয়।

লক্ষণঃ Department of Livestock Services Department of Livestock Services Department of Livestock Services হলুদাভ রংয়ের বা চুনা পানির মত সাদা পাতলা পায়খানা হয়। হাঁচি-কাশি থাকে, মুরগি ঝিমার ও মুখ হা-করে শ্বাস-প্রশ্বাস ত্যাগ করে। ঘাড়, পাখা ও পায়ের অবসতা দেখা দেয়। তীব্র প্রকৃতির ক্ষেত্রে হঠাৎ মৃত্যু ঘটে। প্রতিরোধ ও নিয়ন্ত্রনঃ রোগক্রান্ত মোরগ-মুরগি আলাদা রাখতে হবে। বাসস্থান, খাদ্যের ও পানির পাত্র পরিস্কার পরিচ্ছন্ন রাখতে হবে। খামার ঘরে বহিরাগতদের প্রবেশাধিকার র্নিষিদ্ধ রাখতে হবে। সুস্থ্য অবস্থাতয় মুরগিকে নিয়মিত প্রতিষেধক টিকা দিতে হবে। চিকিৎসাঃ এ রোগের কার্যকরী কোন চিকিৎসা নাই। সহায়ক চিকিৎসা হিসেবে স্যালাইন ও ভিটামিন ও দ্বিতীয় পর্যায়ের সংক্রমন রোধে এন্টিবায়োটিক ব্যবহার করা যেতে পারে।

রক্ত আমাশায়: আইমেরিয়া নামক একপ্রকার প্রটোজোয়া দ্বারা সাধারণতঃ ২ মাসের কম বয়সের বাচ্চার এই রোগ হয়। এ রোগকে ককসিডিওসিসও বলা হয়। লক্ষণঃ লাল বা রক্তমিশ্রিত পাতলা পায়খানা করে। পালক ঝুলে পড়ে। বসে বসে ঝিমায় আক্রান্ত বাচ্চাগুলো একত্রে জড়ো হয়ে থাকে। প্রতিরোধ ও নিয়ন্ত্রনঃ খাদ্যে নির্দিষ্ট পরিমান ককসিডিওষ্ট্যাট নামক ঔষধ সরবরাহ করতে হবে। জীবাণুনাশক ঔষধ দিয়ে নিয়মিতভাবে বাসস্থান, খাবার পাত্র ও পানির পাত্র পরিস্কার করতে হবে। চিকিৎসায় ভাল ফল পাওয়া যায়। ভ্যাকসিন ব্যবহার করা যায়। চিকিৎসাঃ সালফানামাইড জাতীয় ঔষধ দ্বারা চিকিৎসা করা যেতে পারে।

Poultry diseases and remedies bangla pdf:

book1 pdf

book2 pdf

Leave a Reply

Your email address will not be published.