[PDF] আলালের ঘরের দুলাল Pdf Download (টেকচাঁদ ঠাকুর) – alaler ghorer dulal book pdf

alaler ghorer dulal book pdf

book Name: alaler ghorer dulal book pdf link- আলালের ঘরের দুলাল টেকচাঁদ ঠাকুর Pdf Download 

আলালের ঘরের দুলাল এর চরিত্র:
আলালের অবিস্মরণীয় সাফল্য এনে দিয়েছে মতিলাল স্বয়ং এবং তার সাঙ্গপাঙ্গ হলধর, গদাধর ইত্যাদি। এছাড়াও ধূর্ত উকিল বটলর, ধরিবাজ মুৎসদ্দি বাঞ্চারাম, তোষামোদকারী বক্রেশ্বর বাবু ইত্যাদি চরিত্র জীবন্ত।
আলালের ঘরের দুলাল উপন্যাসের আঙ্গিক বিচারঃ 
আলালের ঘরের দুলাল এর রচয়িতা কে: টেকচাঁদ ঠাকুর. 
আলালের ঘরের দুলাল নকশা নাকি উপন্যাস: আলালের ঘরের দুলাল বাংলা ভাষায় রচিত প্রথম সফল উপন্যাস
আলালের ঘরের দুলাল প্রশ্ন উত্তরগুলো আশাকরি পেয়েছেন. 
আলালের ঘরের দুলাল এর ইংরেজি অনুবাদক কে ওআলালের ঘরের দুলাল এর ইংরেজি অনুবাদ এর নাম কি?  উ: The spoilt child

আলালের ঘরের দুলাল উপন্যাসের মূল বিষয় কীঃ 

আলালের ঘরের দুলাল  বাংলা ভাষায় রচিত প্রথম সফল উপন্যাস।প্যারীচাঁদ মিত্র ওরফে টেকচাঁদ ঠাকুর (১৮১৪-১৮৮৩) ১৮৫৮ সালে এটি রচনা করেন।

কলকাতার সমকালীন সমাজ এর প্রধান বিষয়বস্তু। উচ্চবিত্ত ঘরের আদুরে সন্তান মতিলালের উচ্ছৃঙ্খল জীবনাচার এতে বর্ণিত হয়েছে।‘ঠকচাচা’ এর অন্য একটি প্রধান চরিত্র। কথ্যভঙ্গির গদ্য ব্যবহার করে লেখক উপন্যাসকে বাস্তবধর্মী করে তুলেছেন। এর মধ্য দিয়ে বাংলা ভাষার নতুন সম্ভাবনাও আবিষ্কৃত হয়েছে। প্যারীচাঁদ প্রথমবারের মতো এতে যে কথ্য  চলিত ভাষা ব্যবহার করেছেন, পরবর্তীকালে তা ‘আলালী ভাষা’ নামে পরিচিতি লাভ করে। কাহিনী ও চরিত্রের যথাযথ পরিস্ফুটনের উদ্দেশ্যে লেখক এতে প্রচুর  তদ্ভব, চলিত এবং বিদেশি শব্দও ব্যবহার করেছেন। উপন্যাসটি প্রথমে তার প্রতিষ্ঠিত মাসিক পত্রিকায় (১৮৫৪) ধারাবাহিকভাবে প্রকাশিত হয়। পরবর্তীকালে হীরালাল মিত্রকৃত এর নাট্যরূপ বেঙ্গল থিয়েটারে মঞ্চস্থ হয় (জানুয়ারি ১৮৭৫)। গ্রন্থটি  ইংরেজি ভাষায়ও অনূদিত হয়েছে।

Leave a Reply

Your email address will not be published.