ঘরে বসে আয় করুন জয়িতা ব্যানার্জী pdf free download – Ghore bose aye korun book pdf

Ghore bose aye korun book pdf

রিভিউ – ফাহিম মোরশেদ
বইয়ের নামঃ ঘরে বসে আয় করুন
লেখকের নামঃ জয়িতা ব্যানার্জী
প্রকাশনীঃ তাম্রলিপি, ১০ মিনিট স্কুল (সম্পাদনা)
জনরাঃ ফ্রিল্যান্সিং ও আউটসোর্সিং
পৃষ্ঠা সংখ্যাঃ ১৪৭
মুদ্রিত মূল্যঃ ৩০০/-

বইয়ের বর্ণনাঃ

বইটিতে ফ্রিল্যান্সিং বিষয়ক মোট ৩৮টি অধ্যায় রয়েছে। প্রায় প্রতিটি অধ্যায়তেই আলাদা আলাদা বিষয় উপস্থাপন করা হয়েছে। লেখিকার মতে, বইটি কোনো ফ্রিল্যান্সিং সাহিত্য নয়। এই কথাটি যথার্থ একদম। কারণ পুরো বই জুড়ে রয়েছে অসংখ্য স্ক্রিনশট, যা দ্বারা খুব সহজেই অনেক কঠিন টার্ম লেখক বুঝিয়েছেন।

“ঘরে বসে আয় করুন” বইটি প্রচলিত হাজারো মিথের বিরুদ্ধে ঢালস্বরূপ। যেমন- ফ্রিল্যান্সিং এ আসলেই ঘরে বসে টাকা আর টাকা, কোনো পরিশ্রম ছাড়াই রাতারাতি সফলতা, মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং, ইংরেজি না জেনেই কমিউনিকেশন এরকম অনেক ভুল-ভ্রান্তি আপনার ভেঙ্গে যাবে বইটি পড়লেই।

গল্পের ছলে লেখা বইটি পড়লে মনেই হবে না, এটায় আসলে গাইডলাইন দেয়া হচ্ছে। ইনফোগ্রাফিক্সের সাহায্যে, স্কোরকার্ড, চীটশিট এসবের মাধ্যমে স্কিলের কথা প্রাধান্য পেয়েছে বারংবার। আপনি যদি মনে করেন স্কিল ডেভলপ না করে জাস্ট এটি রিডিং পড়ে চলে যাবেন, তাহলে ফ্রিল্যান্সিং হয়তো আপনার জন্য নয়। মার্কেটপ্লেসে কীভাবে কাজ করে, কিভাবে পেমেন্ট উইথড্র করতে হয়, কিভাবে কোথায় কাজ শিখবেন এই নিয়ে সংক্ষিপ্ত পরিসরে বেশ তথ্যবহুল এই বইটি। যারা ইংরেজি কন্টেন্ট রাইটিং নিয়ে কাজ করতে চান, তাদের জন্য প্রয়োজনীয় টিপ্স দেয়া আছে এখানে। আরেকটি সুন্দর বিষয় না বললেই নয়, তা হলো বইতে থাকা চেকলিস্ট, কুইজ একটা নতুন মাত্রা এনে দিয়েছে সেই সাথে বইকে করেছে আরো বেশী ইন্টারেক্টিভ। তাছাড়া প্রতিটি সেক্টরের ভেতরে সাব সেক্টরগুলো অনেক গুছিয়ে চার্ট আকারে দেয়া হয়েছে, যা বিগিনারদের জন্য খুব হেল্পফুল।

গ্রাফিক্স ডিজাইন, ওয়েব ডিজাইন, ভিডিও এডিটিং এগুলো নিয়ে খুব ডিটেইলসে লেখা নেই বইটিতে। তবে বেশ কিছু ইউটিউব চ্যানেল কিংবা সোর্সের কথা বলা হয়েছে। ডিজিটাল মার্কেটিং করে কিভাবে ফ্রিল্যান্সিং করা সে নিয়ে বিস্তারিত বর্ণিত আছে একটি অধ্যায়ে।

বইটি কাদের জন্যে?

যারা ফ্রিল্যান্সিং শিখতে চায়, কিন্তু কিভাবে শুরু করবে, কোন স্কিল এ ফ্রিল্যান্সিং শিখবে বুঝতে পারে না।
যারা ফ্রিল্যান্সিং সম্পর্কে শুনেছে কিন্তু সঠিক গাইডলাইন পায় না। এ সম্পর্কে অনেক ভুল ধারণা কিংবা মিথ রয়েছে যাদের।
ফ্রিল্যান্সিং এ পেমেন্ট ম্যাথড এবং মার্কেটপ্লেস নিয়ে বিস্তারিত জানে না।
অনেকে ফ্রিল্যান্সিং জানা সত্ত্বেও মার্কেটপ্লেসে কাজ পায় না।
যারা ফ্রিল্যান্সিং এ কমিউনিকেশন এবং প্রজেক্ট ম্যানেজমেন্টে দুর্বল।

পাঠকের অনুভূতিঃ

গিগ তৈরি থেকে শুরু করে ক্লায়েন্টের সাথে কনভারসেশান, প্রোফাইল তৈরি থেকে শুরু করে কভার লেটার এতোকিছু ছবিসহ যে পেয়ে যাবো ১৪৭ পৃষ্ঠার এই বইতে তা আশা করিনি। তবে যেমনটা আগে উল্লেখ করেছি; অনেক বিষয়ই লেখিকা বড় কলেবরে বলেননি, শুধু স্কিলের কথা বলেছেন। সেগুলো নিয়ে আরো বিস্তারিত লেখা আশা করেছিলাম। তবে পেমেন্ট মেথড, প্রোফাইল তৈরি, স্কিল অনুযায়ী কাজের আলাদা শ্রেণীবিভাগ করে দেয়া, স্টেপ বাই স্টেপ গাইডলাইন এগুলো অনেক প্রাঞ্জল ভাষায় কিন্তু প্রফেশনালিজম মেইন্টেইন করে লেখেছেন জয়িতা ব্যানার্জী। বইয়ের শেষে আপু নিজের কথা, নিজের ফ্রিল্যান্সিং জার্নির কথা অকপটে পুরোটা লিখেছেন। এটা অনেক মনোযোগ দিয়ে পড়লাম। আর পড়ে যা বুঝলাম, এই লাইনে সফলতার আলাদা কোনো শর্টকাট নাই। যদি থাকে সেটি শুধুই পরিশ্রম আর অধ্যবসায়।

ভবিষ্যতে কোনো নির্দিষ্ট একটি স্কিলের উপর জয়িতা আপুর সম্পূর্ণ একটি বই পড়ার অপেক্ষায় থাকলাম। এভাবেই বইয়ের কথা ছড়িয়ে পরুক। পৃথিবী বইয়ের হোক।

ghore bose aye korun : pdf free download

Leave a Reply

Your email address will not be published.