টুকুনজিল Pdf Download (Full) – Tukunjil Pdf

book টুকুনজিল Pdf Download Full Tukunjil Pdf

Tukunjil Pdf book by Jafar Iqbal pdf download

বই : টুকুনজিল Pdf
লেখক : মুহম্মদ জাফর ইকবাল
Titleটুকুনজিল
Author
Publisher
Countryবাংলাদেশ
FormatFree Bangla Pdf book Download (পিডিএফ ডাউনলোড), epub, kindle MOBI, read online
Review:
রতনপুর গ্রামের স্কুল নীলাঞ্জনা, সেখানেই পড়ে বিলু। ক্লাসে প্রতিবার স্থান করার পাশাপাশি জেলা বৃত্তিতে প্রথম স্থান অধিকার করে নিলেও কী হবে? তার বাবা একটু পাগল স্বভাবের। সদ্য বাজার থেকে কিনে আনা রুই মাছ হোক কিংবা রাস্তার ধারের গাছ হোক, সবার সাথেই কথা বলতে পারেন তিনি। এসব নিয়ে লোকে হাসাহাসি করে, একটুও ভালো লাগে না বিলুর। এ সময় তাদের বাসায় বেড়াতে আসে বিলুর অবস্থাসম্পন্ন ছোট খালা। তিনি বিলুকে নিয়ে যেতে চান তার সাথে। পাগল বাবাকে অবাক করে দিয়ে ধুলো উড়িয়ে খালার গাড়িতে বিলু ঢাকা যায়।
এখানে পাঠক হয়তো রবীন্দ্রনাথ ঠাকুরের ‘ফটিক’ গল্পের সাথে মিল খুঁজে পেতে পারেন। খালার ছেলেটাও মেনে নিতে পারে না বিলুকে। ফটিক কেন? অনেক কিশোরের জীবনই মিলিয়ে নেওয়া যায় বিলুর সাথে। গ্রাম ছেড়ে শহরে আসা কিংবা হোস্টেলে ওঠার দিনগুলোতে বিলুর মতোই উত্তেজনা কাজ করে। পাশাপাশি একাকীত্বটাও চলে আসে। মুহাম্মদ জাফর ইকবাল জটিল ভঙ্গিতে বিলুর গল্প বলেননি। শুধু বিলুর মনের কথাগুলো লিখেছেন, দিনপঞ্জির মতো করে। পুরো উপন্যাসটিতে বিলু নিজেই তার গল্প বলে গেছে।
যারা গল্পটি পড়েননি তাদের জন্য দ্রষ্টব্য, গল্পটি কিন্তু সায়েন্স ফিকশন। মুহম্মদ জাফর ইকবালের বেশিরভাগ সায়েন্স ফিকশনের মতো এর প্রেক্ষাপট অবশ্য ভিন্ন কোনো গ্রহ, ভিন্ন কোনো সময় নয়। বর্তমানের সময়েই বিলুর কাছে আসে ছোট্ট এক এলিয়েন। বিলু আর এলিয়েনের মাঝে বন্ধুত্ব, তাদের ছোটখাট দুঃসাহসিক অভিযান রূপকথার মতোই শোনাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *