দহনের একাত্তর pdf download

d দহনের একাত্তর pdf download
Titleদহনের একাত্তর (dahoner ekattar Pdf)
Author
Publisher
Formatepub, MOBI, Pdf free Download(পিডিএফ ডাউনলোড)
Edition1st Published, 2021
Number of Pages86
Countryবাংলাদেশ
Languageবাংলা

 

পরাণ আজ দিব্যি সুন্দর হাসলো। হালকা মুচকি হাসি। তারপর বলতে লাগলো,
-হের লগে প্রত্যেকবার দেখা কইরবার আগে এই চুড়ি কিনতাম। কিন্তু দিতাম নাহ। কারণ স্মৃতির মৃত্যু নাই। আর জাইনতাম শেষ সম্বল শুধু মোর স্মৃতিই থাইকবো তার কাছে। তাই দেখা কইরা আইসা চুড়িগুলা ভাইঙা রাইখা দিতাম আর মনে মনে ভাবতাম ভাইঙা গ্যাছে রাহেলা পড়লে চোট পাইবো।
-তুই এত্ত চিন্তা কইত্তি উনার? চোট পাবে ভাইবাই রাইখা দিয়া নিজের মনেরে স্বান্তনা দিতি?
-আরে পাগল। রাহেলা কালা ছিল কালা। যমের কালা, জামের কালা। সেই একবার তাকাইলে চোখ বিইধ্যা যাইতো। মনে হইতো কেউ অন্ধকারে আইন্যা ফেলাই দিসে। আর সে কালায় হাত পাও কাইটলে লাল লাল খুন বাইর অয়। একবার দেখসিলাম তো। তার গায়ে জোক ছাইড়া দিসিলাম এর অনেক রক্ত খাইসিলো পরে নুন মাইরা উঠাইয়া লইসি। তখন কালা পায়ে লাল রক্ত!
এই তার লাইগাই আর চুড়ি দিতাম না। আমার সামনে পড়তে গ্যালে যদি তারে আরও কুৎসিত দেখায় তাইলে তো সেইখানেই বমি কইরা দিতাম।বেচারি কালা মানুষ দুঃখ পাইতো।
বকুলের এতক্ষণ কথা শুনে রাগে গা গিজগিজ করতে লাগলো। তার সব দোষ নিজেরই মনে হতে হলো লাগলো। কিন্তু হটাৎ তখনই হাসি দিল যখন পরাণ বললো,
-ইসস কেমন জানি লাগে। গা ঘিনঘিন করে উঠে।
-তোর তাহলে এসবও হয়। বছর কয়েক ধইরা যে গোসল করস নাই তা তো দেইখাই বুঝায় যাচ্ছে।
-বছর না মাহিনা খানিক হইবো। গেল বরষার বৃষ্টিতেই তো সারা বিকাল ধইরা ভিইজছিলাম। জুঁইয়ের গন্ধ টানসিলাম নাকে। নেশার মতো লাগে পুরা।
তারপর বকুল আরেক দফা হাসলো। হালকা রোদ এসে তার মুখের উপর পড়ছিল। তার হাসির কারণ বুঝে উঠতে পারলো না পরাণ কিন্তু তাকে দেখতে চমৎকার লাগছিল।(অংশবিশেষ)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *