The Exorcist By Humayun Ahmed Pdf Download

The exorcist by Humayun Ahmed pdfpng

দ্য এক্সরসিস্ট হুমায়ুন আহমেদ pdf Download – The Exorcist By Humayun Ahmed Pdf Download AND Book Review:

Titleদি একসরসিস্ট
Author
Publisher
formatepub, MOBI, Pdf free Download(পিডিএফ ডাউনলোড)
Edition7th Printed, 2013
Number of Pages120
Countryবাংলাদেশ
Languageবাংলা
উইলিয়াম পিটার ব্লেটির ‘দ্য এক্সরসিস্ট উপন্যাসটি প্রকাশ পায় ১৯৭১ সালে।বলা হয়ে থাকে উপন্যাসটি সত্যি কাহিনি অবলম্বনে রচিত।পরবর্তীতে উপন্যাসটি এতটাই জনপ্রিয় হয়েছিল যে ১৯৭৩ সালে সেই উপন্যাসের চিত্রনাট্য লিখে সেরা চিত্রনাট্যের জন্য অস্কার পেয়ছিলেন উইলিয়াম পিটার ব্লেটি।
‘দ্য এক্সরসিস্ট’ উপন্যাস নির্ভর ছবিটিকে গণ্য করা হয় সর্বকালের সর্বশ্রেষ্ঠ ভৌতিক ছবি হিসাবে।ছবিটি ৭০ দশকে যখন সিনেমাহল গুলোতে প্রদর্শনী হত তখন অনেক হলের সামনে অ্যাম্বুলেন্স রাখা হতো।কারণ মুভিটির ভয়াবহতা সহ্য করতে না পেরে অনেকেই অজ্ঞান হয়ে পড়তো।
কাহিনি সংক্ষেপ:
উত্তর ইরাকের মরুভূমিতে খোঁড়াখুঁড়ির শেষে যেসব জিনিসপত্র পাওয়া যায় তার একটি লিস্ট করতে থাকে কিউরেটর।কিছু গহনা, ভাঙা হামানদিস্তা,হাতির দাঁতের বাক্স… খুব অসাধারণ কিছু না। জিনিসগুলোকে একটি লম্বা টেবিলে সাজানো হয়।এরপর নম্বর দিয়ে দিয়ে বাক্সে সিল করা হয়।
সে সময় লম্বা রোগা একজন বৃদ্ধ টেবিলের সামনে এসে থমকে দাড়ায়।টেবিলে রাখা একটি মূতির দিকে তিনি একদৃষ্টিতে তাকিয়ে থাকেন।তখন তিনি প্রায় অস্পষ্ট স্বরে বলেন,”আমি কি মূতিটি একটু হাতে নিতে পারি?”
কিউরেটর বললেন,”অবশ্যই পারন।ফাদার মেরিন এটি শয়তান পাযুযুর মূতি!পিশাচ!”
-“আমি জানি!”
ফাদার মেরিন মূতি হাতে নিতে গিয়েও নিলেন না।ছোট্ট নিঃশ্বাস ফেললেন।এই অশুভ শক্তিটি সঙ্গে তার যে আবার দেখা হবে, এই বিষয়ে তিনি এখন নিশ্চিত।
এরপর কাহিনি শুরু হয় ওয়াশিংটনের এক অভিজাত এলাকা জর্জটাউনে।যেখানে বাস করতেম ক্রিস ম্যাকনেইল আর তার ১২ বছর বয়সী মেয়ে রেগান।
পাঠ প্রতিক্রিয়া:
ক্রিসের ছোট পরিবার…সে এবং তার মেয়ে কেন্দ্রিক গল্প এগিয়ে যেতে থাকে।গল্পটি পড়তে যেয়ে এর ঘটনাগুলো কখনো মনে হয়েছে অতিপ্রাকৃত আবার কখনো বৈজ্ঞানিক ব্যাখ্যার কারণে মনে হয়েছে স্বাভাবিক।যেকারণে আটকা পড়তে হয় যৌক্তিক অযৌক্তিক দ্বিধা দ্বন্দ্বের জালে।উপন্যাসের সবচেয়ে ভালো লাগা চরিত্রটি হচ্ছে ডেমিয়েন কারাস।তাকে জানার ইচ্ছে ছিলো অনেক।কিন্তু শেষ অবধি তাকে রহস্যের অন্তরালেই রাখা হয়েছে।
যাই হউক ভালো লাগার মতোই একখান উপন্যাস ‘দ্য এক্সরসিস্ট’।পড়ে খারাপ লাগবে না।
অনুবাদ কেমন হয়েছে তা বিচার করবার মত তেমন কিছু নেই।কারণ উপন্যাসটি ভাবানুবাদের মাধ্যমে রূপান্তর করা হয়েছে এবং সেই কাজটি করেছেন স্বয়ং হুমায়ুন আহমেদ স্যার।
ব্যক্তিগত রেটিং : ৪.৫/৫
পৃষ্ঠা সংখ্যা : ১০২

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *