জবাব আরিফ আজাদ Pdf download – Jobab Arif Azad Pdf

Jobab Arif Azad Pdf জবাব আরিফ আজাদ Pdf download

জবাব Pdf download আরিফ আজাদ:

আরও পড়ুনঃ –

হাদীছ অস্বীকারের নতুন চোরাগলি  হাদীস ও সুন্নাতের মাধ্যে পার্থক্য করার নামে হাদীছ অস্বীকার করার নতুন চোরাগলি উন্মুক্ত করা হয়েছে। “ইমামে আজম আওর ইলমে হাদীছ’ নামের একটি বইয়ে আমার জানামতে সর্বপ্রথম এই ধারণা পেশ করা হয়। অতঃপর দারুল উলুম দেওবান্দের শায়খুল হাদীছ আমার শ্রদ্ধেয় উত্তাদ মুফতি সাঈদ আহমাদ পালানপুরি (হাফিঃ) তার লিখিত “ইলমি খুতুবাত” বইয়ের একটা বিরাট অংশ জুড়ে এই বিষয়ে আলোচনা করেছেন।

এছাড়া তার লিখিত বুখারির উর্দু ব্যাখ্যা “তুহফাতুল কারীর, গ্রন্থ্রে শুরুতেও এই বিষয়ে আলোচনা করেছেন। অতঃপর বাংলাদেশের কিছু ভাই সেই তত্ব জোরেশোরে প্রচার করেন। উল্লেখ্য যে স্বয়ং দারুল উলুম দেওবান্দের ইবনু হাযার খ্যাত আমার শ্রদ্ধেয় উদ্তাদ মুফতী হাবিবুর রহমান আজমী (হাফিঃ) এ থিউরীর প্রতিবাদে একটি বই লিখেছেন। বইয়ের নাম ‘হুজ্জিয়াতে হাদীছ আওর উস পার আমাল কি সুরাতে’। এ বইয়ে তিনি অত্যন্ত কড়া ভাষায় এ থিউরীর প্রতিবাদ করেছেন। নিম্নে এ বিষয়ে প্রথমে তাদের থিউরী দলীল সহ পেশ করা হল-  এ আলোচনা করতে গিয়ে মানতিক্ন্রে পরিভাষা ব্যবহার করা হয়েছে।

মানতিকেনর একটি পরিভাষা হচ্ছে ‘আম খাস মিন ওজহ’। যে দুই স্তর মাঝে পরস্পরে দু’টি বিষয়ে অমিল এবং একটি বিষয়ে মিল থাকবে তাদের পরস্পরের সম্পর্ককে ‘আম খাস মিন ওজহ’ বলা হবে। যেমন সাদা রং ও প্রাণীর মধ্যে সম্পর্ক হচ্ছে “আম খাস মিন ওজহ। কেননা দুনিয়াতে অনেক জিনিস আছে যেগুলো সাদা কিন্তু প্রাণী নয় যেমন সাদা পাথর। তেমনি দুনিয়াতে অনেক জিনিস আছে যেগুলো প্রাণী কিন্তু সাদা নয় যেমন কাক। তেমনি দুনিয়াতে অনেক জিনিস আছে যেগুলো প্রাণীও এবং সাদাও যেমন বক। সুতরাং সাদা ও প্রাণীর মধ্যে ‘আম খাস মিন ওজহ’-এর সম্পর্ক। তেমনি হাদীছ ও সুন্নাত। অনেক হাদীছ আছে যেগুলো হাদীছ কিন্তু সুন্নাত নয়। তেমনি অনেক সুন্নাত আছে যেগুলো সুন্নাত কিন্তু হাদীছ নয়। আবার অনেক হাদীছ আছে যেগুলো হাদীছও এবং সুন্নাতও ৷ দলীল হচ্ছে-  খোলাফায়ে রাশেদীনের সুন্নাত সুন্নাত কিন্তু হাদীছ নয়। যেমন খোলাফায়ে  রাশেদীনের যামানায় জমা হওয়া কুরআনকে মেনে নেয়া, শুক্রবারের দুই আযান ইত্যাদি খোলাফায়ে রাশেদীনের সুন্নাত যদিও তা হাদীছে নেই।

জবাব আরিফ আজাদ Pdf download link: Jobab Arif Azad Pdf

আরও পড়ুনঃ 

Leave a Reply

Your email address will not be published.